সালতামামি : ফ্লপ সিনেমা; অথচ সবাই ব্লকবাস্টার!

ঢালিউড ২০২১
ঢালিউড ২০২১

ফ্লপ সিনেমা; অথচ সবাই ব্লকবাস্টার!


চলে গেলো ২০২১। সাতে গেলো ঢালিউডের সিনেমার নিম্নমুখী ধারার আরো একটি বছর। গেলো বছরে বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে মোট ৩৩টি সিনেমা। এর মধ্যে ৩১টি দেশে নির্মিত, আর বাকি দুটি সাফটা চুক্তিতে আমদানিকৃত। ঢাকাই সিনেমার আনুষ্ঠানিক কোনো বক্স অফিস না থাকায় লাভ-ক্ষতি নিয়ে নিশ্চিত করে কিছু বলা যায় না। তবে এ বছরে মুক্তি পাওয়া সিনেমাগুলোর মধ্যে কিছু সিনেমা বেশ আলোচিতো হয়েছিলো।

বছর জুরে বক্স অফিসে সিনেমার অবস্থা লজ্জাজনক হলেও পর্দার বাইরে তারকারা ছিলেন ব্লকবাস্টার হিট। অভিনয় দক্ষতা বা শৈল্পিকতা দিয়ে নয়, তারা হিট ছিলেন বিতর্কে। তাদের একের পর এক বিতর্কিত ঘটনায় সরগরম ছিলো সামাজিক ও গণমাধ্যম। ২০২১ এর সেসব বিতর্ক নিয়েই হাঙ্গামা২৪-এর আজকের এই আয়োজন।

শবনম বুবলী
শবনম বুবলী

আড়াল থেকে সামনে আসেন বুবলী


২০১৯ সাল পর্যন্ত তিন বছরের চলচ্চিত্র ক্যারিয়ারে ঢাকাই সুপারস্টার শাকিব খানের সর্বাধিক ছবির নায়িকা ছিলেন শবনম বুবলী। সর্বশেষ তারা জুটি বেধে অভিনয় করেন কাজী হায়াৎ পরিচালিত ‘বীর’ সিনেমায়। এরপর হঠাৎ করেই গা-ঢাকা দেন এই নায়িকা। দীর্ঘ এক বছর সিনেমা সংশ্লিষ্ট কেউই জানতে তার কোনো খবর। সে সময় গুঞ্জন ওঠে তার মা হওয়ার। তবে এ বিষয়ে স্পষ্ট করে কিছু না বললেও ২০২১ এর শুরুতে আড়াল ভেঙ্গে সামনে আসেন বুবলী। এরপর বিভিন্ন নায়কের বিপরীতে একে একে বেশ কয়েকটি সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন এ নায়িকা। বর্তমানে তার অভিনীত অর্ধ ডজনেরও বেশী সিনেমা নির্মানাধীন রয়েছে।

দীঘি ও দেলোয়ার জাহান ঝন্টু
দীঘি ও দেলোয়ার জাহান ঝন্টু

দীঘি ও দেলোয়ার জাহান ঝন্টু বিতর্ক


প্রবীণ নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত সিনেমা ‘তুমি আছ তুমি নেই’ এর মাধ্যমে শিশুশিল্পী থেকে চিত্রনায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেন প্রার্থনা ফারদিন দীঘি। সিনেমাটি মুক্তি পায় ২০২১ সালের ১২ই মার্চ। বিতর্কের শুরুটা হয় মূলত এ সিনেমার ট্রেলার প্রকাশের পরপরই। ট্রেলার দেখে সামাজিক মাধ্যমে নেটিজেনরা একের পর এক বিরুপ মন্তব্য করতে থাকেন। সেই প্রেক্ষিতে এ সিনেমার নায়িকা দীঘিও নেতিবাচক বক্তব্য দেন। এরপর রেগে গিয়ে তার বিরুদ্ধে মামলা করার হুমকি দেন পরিচালক ঝন্টু। নিম্নমানের ছবি দিয়ে বছর শুরু ও নায়িকা এবং একজন প্রবীণ নির্মাতার মধ্যকার এই বাকবিতণ্ডা নিয়ে ঢালিউডের সিনেমা পাড়া উত্তপ্ত হয়।

১০০ সিনেমার ঘোষণা
১০০ সিনেমার ঘোষণা

১০০ সিনেমার ঘোষণা


অর্থ কেলেঙ্কারির অভিযোগে জাজ মাল্টিমিডিয়া সিনেমা নির্মান থেকে দূরে সরে গেলে নতুন নতুন সিনেমা নির্মাণের ঘোষনার মাধ্যমে আলোচনায় আসে শাপলা মিডিয়া নামের একটি প্রযোজনা প্রতিষ্ঠান। ২০২১ সালে করোনার পর কিছুটা স্বাভাবিক অবস্থা ফিরে এলে ১০০ সিনেমা নির্মাণের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। এই ঘোষনাকে কেন্দ্র করেই শুরু হয় বিতর্ক। এর মধ্যে হাতে গোনা কয়েকটি সিনেমার নির্মাণ কাজ শুরু হলেও পরবর্তিতে আর কোনো খবর পাওয়া যায়নি। 

পরীমনি বিতর্ক
পরীমনি বিতর্ক

পরীমনি বিতর্ক


বছরের শেষটা জুড়েই বিতর্কের শীর্ষে ছিলেন ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেত্রী পরীমনি। প্রথমে ঢাকা বোটক্লাবে তাকে ধর্ষণচেষ্টা করা নিয়ে শুরু সমালোচনা। পরবর্তীতে মাদকদ্রব্য এবং পর্নোগ্রাফির অভিযোগ এনে তাকে গ্রেফতার করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনি। এরপর রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছিলো এই নায়িকাকে। এরপর দীর্ঘ ২৭ দিন কারাভোগ করে জামিনে মুক্তি পান পরীমনি। তবে ক্যারিয়ার থেমে যায়নি এই অভিনেত্রীর। গিয়াস উদ্দিন সেলিম এবং চয়নিকা চৌধুরীর সিনেমা সহ বেশ কয়েকটি নতুন সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন তিনি।

কল রেকর্ড ফাঁস নিয়ে বিতর্কে মাহি
কল রেকর্ড ফাঁস নিয়ে বিতর্কে মাহি

দ্বিতীয় বিয়ে ও কল রেকর্ড ফাঁস নিয়ে বিতর্কে মাহি


২০২১ সালে পারভেজ মাহমুদ অপুর সাথে বিবাহবিচ্ছেদের কারনে মাহিকে নিয়ে আলোচনার শুরু হয়। এরপর ১৩ সেপ্টেম্বর গাজীপুরের ব্যবসায়ী কামরুজ্জামান সরকার রাকিবকে বিয়ে করে ফের সমালোচিত হন চিত্রনায়িকা মাহিয়া মাহি। তবে তিনি বিতর্ক নিয়ে টক অব দ্যা কান্ট্রিতে পরিণত হন যখন ডিসেম্বরের শুরুর দিকে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান ও চিত্রনায়ক ইমনের একটি কল রেকর্ড ফাঁস হয়। সেখানে মাহির সাথে অশ্লীল ভাষায় কথা বলেন প্রতিমন্ত্রী মুরাদ। সেই ফোন কলের জেরে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করতে বাধ্য হন ডা. মুরাদ। এছাড়া এই ঘটনায় চিত্রনায়ক ইমনকে যেতে হয়েছিলো ডিবি’র কার্যালয়ে।

দেশ ছাড়ছেন শাকিব খান
দেশ ছাড়ছেন শাকিব খান

দেশ ছাড়ছেন শাকিব খান


বরাবরের মত এবছরও আলোচনায় ছিলেন ঢালিউড সুপারস্টার শাকিব খান। কিছুদিন আগে একটি অনুষ্ঠানে অংশ নিতে যুক্তরাষ্ট্রে গিয়েছেন তিনি। অনুষ্ঠান শেষে  দ্রুত দেশে ফেরার কথা থাকলেও ফেরেননি শাকিব খান। বিভিন্ন সূত্রে জানা গেছে যুক্তরাষ্ট্রে স্থায়ী বসবাসের চিন্তা করছেন তিনি। সেই লক্ষ্যে দীর্ঘদিন যুক্তরাষ্ট্রে অবস্থানের কারনে বিভিন্ন গুঞ্জন উঠে সিনেমা পাড়ায়। তবে শাকিব খান বলছেন ভিন্নকথা। এদিকে শোনা যাচ্ছে, গ্রিনকার্ড কনফার্ম করে ২০২২ সালের মাঝামাঝি সময়ে দেশে ফিরবেন তিনি।

এমন অনেক নেতিবাচক ঘটনার মাঝেও দু-একটি ভালো খবর আশার আলো দেখাচ্ছে ঢালিউডকে। এর মধ্যে ‘রেহানা মরিয়ম নূর’ এবং ‘মিশন এক্সট্রিম’এর মতো সিনেমা অন্যতম। যা নির্মাতাদের নতুন করে সাহস সঞ্চার করবে।

হাঙ্গামা২৪.কম
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url