Shironamhin : ৯ বছর পর ফিরছে শিরোনামহীন

পারফিউম'র দৃশ্যে শিরোনামহীন
পারফিউম'র দৃশ্যে শিরোনামহীন

৯ বছর পর ফিরছে শিরোনামহীন


গানের অ্যালবাম কথাটি সামনে এলেই কেমন এনটিক এনটিক লাগে। কারন এখন আর কেউ গানের অ্যালবাম প্রকাশ করে না। একটা গান পরিপূর্ণভাবে সম্পন্ন হওয়ার আগেই বিভিন্ন ভার্সনে অনলাইন মাধ্যমে প্রকাশ করেন স্বত্ত্বাধিকারীরা। সিডি ক্যাসেটে অ্যালবাম যুগের শেষ যে কটি ব্যান্ড ছিলো তার মধ্যে ‘শিরোনামহীন’ অন্যতম। ২০১৩ সালে তাদের শেষ অ্যালবাম ‘শিরোনামহীন’ প্রকাশ করেছিলো। তারপর এ সংস্কৃতিতে আর দেখা যায়নি তাদের।


সুখের খবর হলো দীর্ঘ ৯ বছর পর আবার পুরোনো রুপে ফিরছে ‘শিরোনামহীন’। ‘পারফিউম’ নামে নতুন অ্যালবাম আনছে জনপ্রিয় এই ব্যান্ডটি। অ্যালবামের প্রচলন যখন হারিয়ে যাওয়ার পথে তখন তাদের ৬ষ্ঠ অ্যালবামের কাজ শেষ করেছে ‘শিরোনামহীন’। সবকিছু ঠিক থাকলে খুব শিগ্রই প্রকাশিত হবে ‘পারফিউম’।


জানা গেছে, নতুন এ অ্যালবামটি সাজানো হয়েছে ৮টি গান নিয়ে। ইতোমধ্যে ৭টি গানের ভিডিও মুক্তি পেয়েছে ইউটিউবে। শ্রোতাদের সাড়াও মিলেছে দারুণ। এই অ্যালবামের শেষ গান ‘পারফিউম’। সম্প্রতি এ গানটির মিউজিক ভিডিওর কাজ সম্পন্ন হয়েছে। এর দৃশ্য ধারণ করা হয়েছে হেমায়েতপুরে দেশালের পরিচালক গোলাম মোস্তফা সবুজের বাসভবন ‘সবুজপাতা’য়। যা এ বছর আর্ক এশিয়া স্থাপত্য অ্যাওয়ার্ড জিতেছে। মিউজিক ভিডিওটির নির্মাণ সহযোগি হিসেবে ছিলো প্রখ্যাত শিল্প প্রতিষ্ঠান কে ওয়াই স্টিল।


শিরোনামহীন ব্যান্ডের প্রধান জিয়াউর রহমান বলেন, ‘‘‘পারফিউম’র পেছনে রয়েছে আমাদের আড়াই বছরের পরিশ্রম। এটি হাই বাজেটের একটি মিউজিক ভিডিও। বলা যায় বাংলাদেশের ব্যান্ড মিউজিকের ইতিহাসের সর্বোচ্চ বাজেটের মিউজিক ভিডিও এটা। পারফিউম’র ভিডিওচিত্র নির্মিত হয়েছে গ্রিক মিথোলজি নিয়ে। তাই আমাদের সদস্যদের এখানে সম্পূর্ণ ভিন্ন আউটলুকে উপস্থাপন করা হয়েছে।’’ মিউজিক ভিডিওটি নিজেই পরিচালনা করেছেন বলেন জানিয়েছেন জিয়া।


হঠাৎ করে মহামারি করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় অ্যালবাম প্রকাশের দিন-ক্ষণ এখনো চূড়ান্ত হয়নি। আপাতত একটা সুন্দর সময়ের অপেক্ষা করছেন শিরোনামহীন। তবে আগামী ১৪ এপ্রিল তাদের সিলভার জুবিলি উপলক্ষে অ্যালবামটি প্রকাশ হতে পারে বলে জানিয়েছেন  ব্যান্ড ম্যানেজার জিয়া। তারা এ যাবৎ পাচটি অ্যালবাম প্রকাশ করেছে। তাদের সর্বশেষ প্রকাশিত অ্যালবামের নামও ‘শিরোনামহীন’। যা প্রকাশিত হয় ২০১৩ সালে।


দেশের জনপ্রিয় এই রক, প্রোগ্রেসিভ রক ও অল্টারনেটিভ রক ব্যান্ড ‘শিরোনামহীন’র বর্তমান সদস্যরা হচ্ছেন - জিয়াউর রহমান (গীতিকার-সুরকার-বেস-চেলো-সরোদ), কাজী আহমাদ শাফিন (ড্রাম-সরোদ-বাঁশি), দিয়াত খান (লিড), শেখ ইশতিয়াক (কণ্ঠ) ও সাইমন চৌধুরী (কিবোর্ড)।

হাঙ্গামা/অর্নব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url