সৌদিতে বেড়েছে সিনেমা হল ও পর্নোগ্রাফি; আয় কত জানেন?

সৌদিতে ৭০০ সিনেমা হল; বাড়ছে পর্নোগ্রাফি
সৌদিতে ৭০০ সিনেমা হল; বাড়ছে পর্নোগ্রাফি 

সৌদিতে ৭০০ সিনেমা হল; বাড়ছে পর্নোগ্রাফি 


চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শন প্রায় তিন যুগ বন্ধ ছিলো ইসলামের জন্মভুমি সৌদি আরবে। বন্ধ করে দেয়া হয়েছিলো প্রেক্ষাগৃহগুলোও। ৩৬ বছর পর গত ৪ বছর আগে তুলে নেয়া হয় সে নিষেধাজ্ঞা। তবে আরোপ করা হয় কিছু নিয়ম। সম লিঙ্গের মানুষের প্রেম এদেশের সিনেমায় দেখানো যাবেনা। এমনই কিছু অদ্ভুত নিয়ম বেধে দিয়ে খুলে দেয়া হয় পেক্ষাগৃহ।

নিষেধাজ্ঞা তুলে নেবার পর নতুন করে চালু হয় ১৫৪টি সিনেমা হল। যা মাত্র চার বছরে বেড়ে দারিয়েছে ৭০০টিতে। এতো অল্প সময়ের মধ্যে সিনেমা হলের সংখ্যা বেড়ে যাওয়ায় পশ্চিম এশিয়ার শীর্ষ সিনেমার বাজারে পরিণত হতে যাচ্ছে দেশটি।
 
সৌদি আরবের মতো রক্ষণশীল দেশে সিনেমার বাজার থেকে বার্ষিক আয়ের পরিমান দেখলে মাথা ঘুরে যাবে সবারই। ২০২১ সালে করোনার আক্রমনের ভেতরেই তারা আয় করেছে ৪৫০ মিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় তিন হাজার ৮৫০ কোটি টাকা। সম্প্রতি এমন আয়ের হিসেব দিয়েছে গবেষণা সংস্থা ওমদিয়া। 

সংস্থাটি তাদের গবেষণা পত্রে বলেছে, যদি এভাবে সৌদি আরবে সিনেমার বাজার দিন দিন বাড়তে থাকে, তাহলে ২০২৫ সাল নাগাদ বিশ্বের দশম বৃহত্তম সিনেমার বাজারে পরিণত হবে দেশটি। ঠিক একই পূর্বাভাস দিয়েছে মার্কিন সাময়িকী ভ্যারাইটি। 

ভ্যারাইটি তাদের প্রতিবেদনে বলেছে— দুবাইভিত্তিক বিনোদন প্রতিষ্ঠান ‘ভক্স সিনেমা’ সৌদি আরবে নতুন নতুন প্রেক্ষাগৃহ নির্মাণের উদ্যোগ নিয়েছে। এ কার্যক্রমে ১ লাখ ১৭ হাজার মানুষ প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে কাজ করার সুযোগ পাচ্ছে। ১৬ বিলিয়ন সৌদি রিয়ালের বিনিয়োগে সিনেমা হলের সঙ্গে শপিংমল, ফ্যাশন হাউজ, বিনোদন কেন্দ্র ও দোকানপাট অন্তর্ভুক্ত রয়েছে। যার ফলে আগামী ৫ বছরের মধ্যে আরও কয়েকগুন বাড়বে সিনেমা হল।

এদিকে ভ্যারাইটির আরেকটি প্রতিবেদনে দেখা গেছে, সৌদি আরবে সিনেমা বাড়ার পাশাপাশি কয়েকগুন বেড়েছে পর্নোগ্রাফি। এতে অভিনয় করা বেশিরভাগ নারীই সৈাদি আরবের।

জানা গেছে, সৌদি আরবের সিনেমা হলগুলেতে মুক্তির দিকে থেকে এগিয়ে রয়েছে পশ্চিম এশিয়ার দেশগুলোর সিনেমা। শুধু সিনেমাই নয়, বর্তমানে এই রক্ষণশীল দেশটিতে নাচের অনুষ্ঠানও নিয়মিত হচ্ছে।  

উল্লেখ্য, ১৯৭০ সালের পর সৌদি আরবের ইসলামিক নেতারা সিনেমা হলগুলো বন্ধ করে দেয়। এর পর দীর্ঘ ৩৬ বছর সেখানে কোনো পেক্ষাগৃহ ছিল না। ২০১৮ সালে সেই নিষেধাজ্ঞা তুলে নেয় দেশটির রাজপরিবার। একই বছরের ১৮ এপ্রিল দেশটির প্রথম সিনেমা হল চালু হয় রিয়াদে। অল্প দিনেই দেশটিতে বেড়ে গেছে হলের সংখ্যা।

হাঙ্গামা২৪.কম
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url