Abul Hayat : মৃত্যুর পর ৫৭০ সাবান দিয়ে গোসল করতে চান আবুল হায়াত

মৃত্যুর পর ৫৭০ সাবান দিয়ে গোসল করতে চান আবুল হায়াত
মৃত্যুর পর ৫৭০ সাবান দিয়ে গোসল করতে চান আবুল হায়াত

মৃত্যুর পর ৫৭০ সাবান দিয়ে গোসল করতে চান আবুল হায়াত


১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করে সামরিক দেশদ্রোহীরা। এরপর এই পাকি কুচক্রিদের তত্ত্বাবধায়নে জাতির জনককে ৫৭০ সাবান দিয়ে গোসল করিয়ে জানাজা সম্পন্ন করা হয়। আর তাই জাতির জনকের মতো মৃত্যুর পর ৫৭০ সাবান দিয়ে গোসল করার ইচ্ছে প্রকাশ করেন বর্ষীয়ান অভিনেতা আবুল হায়াত।

এমন ইচ্ছে তিনি তার ব্যক্তিজীবনে করেছেন কিনা, তা না জানা গেলেও পানু কমান্ডার হিসেবে যে এই ইচ্ছা পোষন করেছেন তা জানা গেছে। পানু কমান্ডার মূলত ৭০ বছর বয়সী একজন বীর মুক্তিযোদ্ধা। তার ছেলে পারভেজ স্বাধীনতা বিরোধীদের একটি প্রতিষ্ঠানের বড় কর্মকর্তা। এ কারনে সে মুক্তিযুদ্ধ নিয়ে কোনো কথা বলতে সাহস পায় না। 

এদিকে পত্রিকায় বিজ্ঞাপন দেখে রচনা প্রতিযোগিতায় অংশ নিতে চায় পানু কমান্ডারের নাতনি মনিকা। সে সিদ্ধান্ত নেয় তার প্রিয় ব্যক্তিত্ব দাদাভাই পানু কমান্ডারকে নিয়েই রচনা লিখবে। এর মধ্যেই পানু কমান্ডার তার শেষ ইচ্ছা জানাতে গ্রাম থেকে ঢাকায় তার ছেলের বাসায় আসেন।

দাদুকে কাছে পেয়ে একমাত্র নাতনি খুশিতে আত্মহারা। সে দাদুর কাছে মুক্তিযুদ্ধের ঘটনা জানতে চায়। তখন পানু কমান্ডার ১৯৭১ সালের রক্তঝরা দিনগুলোর স্মৃতিচারণ করেন। সবাই তা মনোযোগ দিয়ে শুনতে থাকেন। এরমধ্যেই ছেলে পারভেজকে নিজের শেষ ইচ্ছার কথা বলেন বীর মুক্তিযোদ্ধা পানু কমান্ডার। তার মৃত্যুর পর তাকে যেনো বঙ্গবন্ধুর মতো ৫৭০ সাবান দিয়ে গোসল করানো হয়, এটাই তার শেষ ইচ্ছা।

এমনই গল্প নিয়ে নির্মাণ করা হয়েছে নাটক ‘পানু কমান্ডার’। এটি রচনা করেছেন মাসুম রেজা। আব্দুল্লাহ আল মামুনের প্রযোজনায় নাটকটিতে পানু কমান্ডারের চরিত্রে অভিনয় করেছেন বর্ষীয়ান অভিনেতা আবুল হায়াত। এতে আরো অভিনয় করেছেন শহীদুল আলম সাচ্চু, সুষমা সরকার, শিশির আহমেদ, সায়েম সামাদ, নওবাতাহিয়া, জেসমিন সাথী, মোহাম্মদ রফিক, গাজী রোকন প্রমুখ।

হাঙ্গামা২৪/অর্নব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url