যে তারকারা প্রাণ হারিয়েছেন এইডসে

যে তারকারা প্রাণ হারিয়েছেন এইডসে
যে তারকারা প্রাণ হারিয়েছেন এইডসে

যে তারকারা প্রাণ হারিয়েছেন এইডসে


১৯৮৮ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত ১ ডিসেম্বরে বিশ্বব্যপী পালিত হচ্ছে বিশ্ব এইডস দিবস। মরণঘাতি এইচআইভি ভাইরাস বা এইডসের বিরুদ্ধে লড়াই করার প্রয়াস নিয়ে এই দিবসের প্রচলন শুরু হয়, যা এখনো বিদ্যমান। সমীক্ষা অনুযায়ী বিশ্বব্যপী প্রতি বছর এই রোগে আক্রান্ত হয়ে মারা যান দশ লাখ মানুষ।

এইডসে আক্রান্ত হওয়ার প্রধান কারণগুলোর মধ্যে অন্যতম কারণ হলো অসচেতন যৌন সম্পর্ক। এ কারণটিকে কেন্দ্র করে ভাবলে প্রথমেই আসবে সেসব জনগোষ্ঠির কথা, তারা সভ্যতার মাপকাঠিতে রয়েছেন তলানির দিকে। কিন্তু না, শুধু তারা নয়, এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন অনেক নামিদামি তারকারাও। যারা সভ্যতার মাপকাঠিতে উপরের দিকেই রয়েছেন।

আজ বিশ্ব এইডস দিবসে মরণঘাতী এই রোগে আক্রান্ত হয়ে মারা যাওয়া তারকাদের নিয়েই এই প্রতিবেদন।

ফ্রেডি মারকিউরি
ফ্রেডি মারকিউরি


ফ্রেডি মারকিউরি: সংগীত প্রেমীদের প্রিয় তালিকায় থাকা অন্যতম নাম ফ্রেডি মারকিউরি । বিখ্যাত ‘কুইন’ ব্যান্ডের মূল ভোকাল তিনি। তার জীবন যাপনও ছিলো অনুসরনীয়। আর এ কারনেই তাকে নিয়ে নির্মিত হয়েছে ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ নামের সিনেমাটি। বিশ্বব্যপী জনপ্রিয়তা অর্জনকারি এই ব্রিটিশ গায়ক ব্রঙ্কোনিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা যান। তার এই অসুখ মূলত তৈরি হয়েছিলো এইডস থেকেই।

গিয়া কারানগি
গিয়া কারানগি


গিয়া কারানগি: বিশ্বের প্রথম সুপার মডেল তকমা পাওয়া গিয়া কারানগি ছিলেন আমেরিকার বাসিন্দা। বিশ্বের নামি-দামী প্রোডাক্টের প্রচার করে আলোচনায় আসেন তিনি। এই সুপার মডেলও মারা যান এইডস আক্রান্ত হয়ে। তার চিকিৎসকের বরাত দিয়ে জানা যায়, গিয়া ব্যক্তিজীবনে অসচেতন ছিলেন। তিনি যৌন সম্পর্ক ও মাদকে আসক্ত ছিলেন। যখন ইচ্ছে হতো তখনি সামনে যাকে পেতেন তার সাথেই জড়াতেন সম্পর্কে। আবার, সিরিঞ্জের মাধ্যমে মাদক গ্রহণ করতেন তিনি। ধারণা করা হয়, মাদক গ্রহণের সময় সিরিঞ্জের মাধ্যমে তার শরীরে এইডসের ভাইরাস প্রবেশ করে। আবার অনেকে উল্টো ধারনাও করেন। যাই হোক, তার এই অসচেতন জীবন যাপনের ফলে মাত্র ২৬ বছর বয়সে মরণঘাতী এই রোগে আক্রান্ত হন তিনি।

ব্র্যাড ডেভিস
ব্র্যাড ডেভিস

ব্র্যাড ডেভিস: হলিউড কাঁপানে অভিনেতা ছিলেন ব্র্যাড ডেভিস। তিনি ব্যক্তিজীবনে ছিলেন উভকামী। তারও মৃত্যু হয়েছে এইডসে। তিনি প্রথম তার অসুখের কথা জানতে পেরেছিলেন ১৯৮৫ সালে। যদিও শুরুর দিকে লজ্জায় বিষয়টি গোপন রাখেন এই অভিনেতা। কারণ হলিউড থেকে তাকে ব্ল্যাকলিস্টেড করা হতে পারে বলে ভয় পাচ্ছিলেন। আক্রান্ত অবস্থায় আরেক সমকামী অভিনেতা টিমোথি প্যাট্রিক মারফির সঙ্গে সম্পর্কে জড়ান তিনি। ১৯৯১ সালে মাত্র ৪১ বছর বয়সে মৃত্যু বরন করেন জনপ্রিয় এই অভিনেতা।

টিমোথি প্যাট্রিক মারফি
টিমোথি প্যাট্রিক মারফি


টিমোথি প্যাট্রিক মারফি: হলিউডের জনপ্রিয় এই তারকাও ব্যক্তিজীবনে ছিলেন সমকামী। তার বয়ফ্রেন্ড ছিলেন ব্র্যাড ডেভিস। গুঞ্জন শোনা যায়, ডেভিসের মাধ্যমেই তার শরীরে এইচআইভি প্রবেশ করে। কিন্তু তিনি মৃত্যুবরন করেছেন ডেভিসের আগেই। অর্থাৎ ১৯৮৮ সালের ৬ ডিসেম্বর তিনি মারা যান। হলিউড হিলস সমাধিক্ষেত্রে তাকে সমাহিত করা হয়।

হাঙ্গামা ২৪

সব খবর সবার আগে জানতে যুক্ত হন আমাদের ফেসবুক গ্রুপে
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url