কেমন আছেন ‘বেদের মেয়ে জোসনা’ অঞ্জু ঘোষ?

কেমন আছেন ‘বেদের মেয়ে জোসনা’ অঞ্জু ঘোষ?
কেমন আছেন ‘বেদের মেয়ে জোসনা’ অঞ্জু ঘোষ?

কেমন আছেন ‘বেদের মেয়ে জোসনা’ অঞ্জু ঘোষ?


বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে ব্যবসা সফল সিনেমার তালিকায় প্রথম যে নামটি রয়েছে তা হলো ‘বেদের মেয়ে জোসনা’। সিনেমাটি মুক্তি পেয়েছিলো ১৯৮৯ সালে। তখন এটি রেকর্ড পরিমান আয় করে। হিসেব করে দেখা গেছে তৎকালিন সময়েই আয়ের অংক ছিলো ২০ কোটি টাকারও বেশি। যে রেকর্ড আজ অব্দি ভাঙা সম্ভব হয়নি।

এই সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেছিলেন অঞ্জু ঘোষ ও তার বিপরীতে ছিলেন জনপ্রিয় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। আশির দশকের শেষ থেকে নব্বই দশক পর্যন্ত অঞ্জুর জনপ্রিয়তা ছিল আকাশচুম্বী।

বেদের মেয়ে জোসনা
 বেদের মেয়ে জোসনা

আলো ঝলমলে সেই স্বর্ণালী দিন এখন কেবলই বাক্সবন্দী অতীত। রেকর্ড গরা সিনেমার নায়িকা অঞ্জু ঘোষকে সবাই প্রায় ভুলেই গেছে। তাছাড়া তিনিও দেশ ছেড়ে বসতি গড়েছেন ভারতে। হয়ে গেছেন সেখানকার নাগরিক।

বর্তমানে কেমন আছেন অঞ্জু ঘোষ? কীভাবে কাটছে তার জীবন? এ প্রশ্নের উত্তর খুজতে হাঙ্গামা২৪-এর প্রতিবেদক কথা বলেন এই নায়িকার সাথে। অঞ্জু হাঙ্গামা২৪-কে বলেন, “প্রয়োজন থাকলে মাঝে মধ্যে বাইরে যেতে হয়। তবে আমার কখনও মনে হয় না যে সময় কাটছে না। একটা বাড়ি দেখাশোনা করা, পরিষ্কার রাখাটাও অনেক সময়ের কাজ। এসব করছি। রান্নাবান্না করি। অনেক বেশি সময় কাটাই বাগানেই।”

অঞ্জু ঘোষ
অঞ্জু ঘোষ

মনে ভীষন কষ্ট নিয়েই ১৯৯৮ সালে বাংলাদেশ ছেড়ে ভারতে চলে যান অঞ্জু। এই দীর্ঘ ২৩ বছরে হাতে গোনা দু’একবার দেশে এসেছিলেন তিনি। কিন্তু বেশিদিন থাকেননি। ফিরে গেছেন দ্রুতই। সর্বশেষ ২০১৮ সালে দেশে এসে যুক্ত হয়েছিলেন ‘মধুর ক্যান্টিন’ সিনেমায়।

বর্তমানে জড়িয়েছেন ভারতের রাজনীতিতেও। যুক্ত হয়েছেন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)তে। নানা বিতর্ক নিয়ে তিনি বসবাস করছেন কলকাতার সল্টলেকে। দেশ চাড়ার কারণ জানতে চাইলে তিনি এড়িয়ে যান। তিনি বলেন, ‘থাক না এসব আলাপ। এ বিষয়ে কিছুই বলতে চাই না।’ তবে তার ঘনিষ্ট সূত্রে জানা যায়, কয়েকজন পরিচালক ও স্থানীয় সন্ত্রাসীরা তাকে উত্ত্যক্ত করতেন। এ কারণেই দেশ ছাড়তে বাধ্য হন অঞ্জু।

অঞ্জু ঘোষ
অঞ্জু ঘোষ

উল্লেখ্য, বাংলাদেশের ফরিদপুরের ভাঙ্গায় জন্ম নেয়া অঞ্জলি ঘোষই হচ্ছেন চিত্রনায়িকা অঞ্জু ঘোষ। মুক্তিযুদ্ধের আগে ব্রাহ্মণবাড়িয়ার একটি যাত্রায় নৃত্য পরিবেশন করতেন ও গান গাইতেন। এরপর দেশ স্বাধীন হলে তিনি নাটকে অভিনয় শুরুয করেন। যা ১৯৮১ পর্যন্ত তিনি চালিয়ে যান। এরপর ডাক পান বড়পর্দায়। ১৯৮২ সালে এফ কবির চৌধুরী পরিচালিত ‘সওদাগর’ সিনেমার মাধ্যমে সিনেমায় পা রাখেন অঞ্জু ঘোষ। এরপর বাংলাদেশ ও ভারত মিলেয়ে ছয়টি ভাষায় তিন শতাধিক সিনেমায় অভিনয় করেছেন। তবে তিনি অভিনয়ে স্মরণীয় হয়ে আছেন এবং থাকবেন সেই ‘বেদের মেয়ে জোসনা’র জন্যই। 

এই নায়িকার গানের অঙ্গনেও রয়েছে সফলতা। সর্বকালের সুপারহিট গান ‘ওরে বাশিওয়ালা’ গানটি তারই গাওয়া। আহমেদ ইমতিয়াজ বুলবুলের সুর ও সংগীতে প্রথমবার সিনেমায় প্লেব্যাক করেন অঞ্জু ঘোষ। এরপর সুবল দাস, আলাউদ্দীন আলীর সুরেও বেশ কিছু গান গেয়েছেন। সেসময় তাঁর দুটি অ্যালবামও প্রকাশিত হয়েছিল। জনপ্রিয় এই নায়িকার সংগীত পরিচালনায় রুনা লায়লা, সাবিনা ইয়াসমীন ও এন্ড্রু কিশোরের মতো কিংবদন্তী শিল্পিীরাও গান গেয়েছেন।

হাঙ্গামা ২৪
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url