বাঙালি ইট শ্রমিকের ছেলে হলেন গ্রীসের সেরা অভিনেতা

‘দোস্তজী’সিনেমার পোস্টার ও আরিফ শেখ
‘দোস্তজী’ সিনেমার পোস্টার ও আরিফ শেখ

বাঙালি ইট শ্রমিকের ছেলে হলেন গ্রীসের সেরা অভিনেতা


ইটভাটায় শ্রমিক হিসেবে কাজ করেন বাবা। পুরো পরিবারের ভরন পোষণ জোগাড়েই হিমশিম খেতে হয়। সেখানে শখ কিংবা স্বপ্ন পূরণের উপায় কই? কিন্তু স্বপ্ন যদি শক্ত হয় তা কোনো ভাবেই দমিয়ে রাখা যায় না।

সত্য যেমন গোপন থাকেনা, তেমনি প্রতিভাকে কখনও ঢেকে রাখা যায়না। সে কোনো না কোনো সময় বেরিয়ে আসবেই। এটা শুধু কথার কথা নয়, এবার এর প্রমাণ মিললো বাস্তবেই। বাঙালি ইট শ্রমিকের ছেলেই গ্রীসের মাটিতে শ্রেষ্ঠ অভিনেতার তকমা পেলেন শুধু প্রতিভার জোরে।

পশ্চিমবঙ্গের তস্য গ্রামের ৯ বছরের ছেলে আরিফ শেখ। যখন থেকে বুঝতে শেখা, তখন থেকেই অভিনয় করার শখ আরিফের। অতি দরিদ্র পরিবারে জন্ম, যেখানে বাবাই একমাত্র আয়ের মাধ্যম। ইটভাটায় শ্রমিকের কাজ করে সামান্য রোজগার করেন তিনি। আর মা গৃহিণি। কোনও রকমে সংসার চলে তাঁদের। পুরো চোদ্দ পুরুষে একমাত্র স্কুলে যাওয়া ব্যক্তিটি আরিফ।

এদিকে, পরিচালক প্রসূন চট্টোপাধ্যায় তার নতুন ছবি ‘দোস্তজী’র জন্য একজন শিশুশিল্পী খুজছেন। তার গল্পে সফিকুল নামের চরিত্রটির জন্য ভিন্ন রকম একটা মুখ দরকার। যা কোনোভাবেই মিলছিলো না। গল্পের শফিকুলকে খুজতে পরিচালক কলকাতার প্রায় সমস্ত প্রাথমিক বিদ্যালয় চষে ফেলেছেন। কোথাও মেলেনি যেমনটা চান তিনি। প্রসূন পরিকল্পনা করেন গ্রামে যাবার। 

পরিকল্পনা অনুযায়ী বিভিন্ন গ্রাম ঘুরে শেষে যান তস্য গ্রামে। এতোদিন ঘুরতে ঘুরতে হাতের টাকা প্রায় শেষ পর্যায়ে পরিচালক প্রসুনের। তাই আর হোটেলে উঠতে পারেননি। অই গ্রামের একজনের বাড়িতে ওঠেন তিনি। এরপর বেশ কদিন পুরোগ্রাম এবং সে গ্রামের স্কুলগুলোতে হন্যে হয়ে খুজতে থাকেন গল্পের শফিকুলকে। কিন্তু পেলেন না। হতাশ হয়ে কলকাতায় ফিরে যাওয়ার স্বিদ্ধান্ত নেন প্রসুন। পরদিন সব গুছগাছ করে নিচ্ছেন কলকাতা ফিরবেন বলে। 

এদিকে, আরিফ তার স্কুলের বন্ধুদের কাছে শুনতে পায়, গতকাল একজন পরিচালক এসেছিলো সিনেমায় অভিনয়ের জন্য শিশুশিল্পী খুজতে। এ খবর শুনে আরিফ তার বর্তমান ঠিকানা নিয়ে ছুটে যায় প্রসুনের খোজে। সে বাড়িতে গিয়ে পরিচালককে ডেকে দিতে বলে আরিফ। তখন প্রসুন জানান, তিনিই পরিচালক। অথচ আরিফ জানায় তাকে মোটেও পরিচালকের মতো লাগছে না। কিন্তু আরিফের মধ্যে ঠিকই শফিকুলকে খুজে পান প্রসুন। ব্যস, শুরু হয়ে যায় ‘দোস্তজী’র শ্যুটিং।

পরিচালক প্রসূন চট্টোপাধ্যায়ের ‘দোস্তজী’-তে অভিনয় করেই শ্রেষ্ঠ শিশু অভিনেতার পুরুষ্কার অর্জন করে নেন আরিফ শেখ। গ্রীসের মাটিতে ২৪তম অলিম্পিয়া চলচ্চিত্র উৎসবে বেস্ট চাইল্ড পারফরম্যান্স (মেল) বিভাগে সেরা পুরস্কার পান এই খুদে শিল্পী।

হাঙ্গামা২৪-এর সাথে আলাপকালে পরিচালক প্রসূন চট্টোপাধ্যায় বলেন, ‘‘আমরা যেভাবে সিনেমাটা বানিয়েছি, তখন হোটেলে রুম ভাড়া করার অবস্থা ছিলনা আমাদের। তাছাড়া বর্ডারের কাছে অমন প্রত্যন্ত গ্রামে হোটেল তো দূরের কথা, বেসিক জিনিস গুলোই পাওয়া যায়না।’’

জানা যায়, বহুল আলোচিতো বাবরি মসজিদ ধ্বংসের ঘটনাকে কেন্দ্র করে নির্মিত হয়েছে ‘দোস্তজী’। ১৯৯৩ সালে মুম্বাই হামলার প্রেক্ষাপটে মুর্শিদাবাদের ডোমকল গ্রামের দুই ছেলের নিষ্পাপ বন্ধুত্বকে ঘিরেই আবর্তিত হয়েছে এর গল্প। 

হাঙ্গামা ২৪
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url