আবারো স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’

স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’
স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’

স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’

 
২০১৫ সলে লন্ডনের ‘আ সিজন অব বাংলা ড্রামা’র ১৩তম আসরে সেরা নাট্য সংগঠন হিসেবে নির্বাচিত হওয়ায় পুরোবিশ্বের নাট্যাঙ্গনে পরিচিতি লাভ করে বাংলাদেশের নবীন নাট্য সংগঠন ‘স্বপ্নদল’। শেক্সপিয়ারের দেশে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে আসা এ দলের প্রত্যেকের বুকের জমানো স্বপ্নকেই যেনো সেদিন ঢেলে দিয়ে এসেছিলো। বিশ্বের নাট্যদরবার বাংলাদশেকে চিনেছিলো অন্য এক রুপে। তারা দেখিয়ে এসেছিলো বাংলাদেশের শিরা-উপশিরায় কিভাবে শিল্প প্রবাহিত হয়। 

নাট্য সংগঠন স্বপ্নদলের আলোচিতো ও প্রশংসিত পরিবেশনার মধ্যে অন্যতম ‘ত্রিংশ শতাব্দী’। এবার এ নাটকটি ১১৫তম মঞ্চায়ন হচ্ছে। আজ বুধবার (১৭ নভেম্বর) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে অনুষ্ঠিত হবে আয়োজনটি। যুদ্ধবিরোধী গবেষণাধর্মী নাটক ‘ত্রিংশ শতাব্দী’র মূল রচয়িতা বাদল সরকার। মূল রচনাটির অবলম্বনে রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। 

যুদ্ধের উন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ স্বরুপ এ নাটকটির মূল কাহিনী দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের মর্মান্তিক পরিণতি। এর পাশাপাশি সমানভাবে উপস্থাপন করা হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া-ফিলিস্তিন, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, কুয়েত-তিউনিশিয়া-ইয়ামেন-সিরিয়া-তুরস্ক-মিয়ানমার-গুলশানে বর্রর সব হামলাকে। আরোও ফোকাস করা হয়েছে ধর্মের নামে সমকালীন সংখ্যালঘু নির্যাতনকেও।

‘ত্রিংশ শতাব্দী’ নাটকটির বিভিন্ন চরিত্র মঞ্চস্থ করেছেন জুয়েনা শবনম, ফজলে রাব্বি সুকর্ন, সামাদ ভূঞা, শিশির সিকদার, শাখাওয়াত শ্যামল, সোনালী রহমান, জেবুননেসা, অর্ক অপু ও জাহিদ রিপন।

হাঙ্গামা ২৪

সব খবর সবার আগে জানতে যুক্ত হন আমাদের ফেসবুক গ্রুপে
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url