Ferdous : জীবনে উচিত শিক্ষা পেয়েছেন ফেরদৌস

উচিত শিক্ষা পেয়েছেন ফেরদৌস
উচিত শিক্ষা পেয়েছেন ফেরদৌস 


জীবনে উচিত শিক্ষা পেয়েছেন ফেরদৌস 


চিত্রনায়ক ফেরদৌস। ১৯৯৮ সালে ভারতীয় চলচ্চিত্র নির্মাতা বাসু চ্যাটার্জি পরিচালিত যৌথ প্রযোজনার ছবি হঠাৎ বৃষ্টির মাধ্যমে ব্যাপকভাবে আলোচিত ও জনপ্রিয় হয়ে উঠেন তিনি। ফেরদৌস এই সিনেমায় অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি ফেরদৌসকে। নিজের অভিনয় দক্ষতায় হয়েছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেতা। তার এই বিপুল গ্রহণযোগ্যতার ফলে ভারত ও বাংলাদেশের রাজনৈতিক দলগুলোতেও তার চাহিদা তৈরি হয়। তিনিও যুক্ত হতে শুরু করেন রাজনৈতিক ও সামাজিক কর্মকাণ্ডে। এটাই কাল হয়ে দাড়ালো তার জীবনে।

গত আড়াই বছর আগে একজন বাংলাদেশি হয়েও ভারতের লোকসভা নির্বাচনে তৃণমূলের এক নেতার পক্ষে প্রচারণায় অংশ নেন তিনি। আর এ কারণেই তাকে ব্লাক লিস্টেড করে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এরপরই ফেরদৌসকে ভারত প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে বিজেপি সমর্থিত ভারতীয় সরকার। অবশেষে আড়াই বছরেরও বেশি সময় পর ভারতে যাওয়ার অনুমতি পেয়েছেন জননন্দিত এই নায়ক। 

এ প্রসঙ্গে সংবাদমাধ্যমে একটি সাক্ষাৎকার দিয়েছেন ফেরদৌস। তিনি সেখানে বলেছেন- ‌‌“ভুল বোঝাবুঝির কারণে আড়াই বছরের বেশি সময় ভারতে ঢুকতে পারিনি। নিষেধাজ্ঞা কাটিয়ে ভারতের ভিসা পেয়ে আমি ভীষণ আনন্দিত। ক্যারিয়ারের শুরু থেকেই দুই দেশে একসঙ্গে কাজ করেছি। সব সময় বলতাম- কলকাতা আমার সেকেন্ড হোম।”

বাংলাদেশের নাগরিক হয়ে ভারতীয় নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়াটা ভুল ছিল বলে মনে করছেন ফেরদৌস। তার এই ভুল স্বীকার করে তিনি বলেন, “অবশ্যই আমার এই স্বিদ্ধান্ত ভুল ছিলো। আমি জানতাম না যে, এক দেশের নাগরিক হয়ে অন্য দেশের নির্বাচনী প্রচারণায় অংশ নেয়া যায় না। আমি জানলে এমনটা কখনোই করতাম না। আমাকে যারা নির্বাচনী প্রচারণায় নিয়ে গেছেন, তারাও জানতেন না আমি সেখানে যেতে পারব না। এটা অবশ্যই ভুল। জীবনে একটা উচিত শিক্ষা পেয়েছি।”

এমন নিষেধাজ্ঞায় কোনো ক্ষতির সম্মুখীন হয়েছেন কিনা এমন প্রশ্নের জবাবে ফেরদৌস বলেন, “আমার তখন কয়েকটা চলচ্চিত্রের কাজ চলছিল। নতুন আরও কয়েকটি চলচ্চিত্র নিয়ে কথাও হচ্ছিল, সেগুলো থেকে সরে আসতে হয়েছে। সবচেয়ে বড় ক্ষতি হয়েছে ‘বঙ্গবন্ধু’র মতো একটি সিনেমা, যা বাংলাদেশের একটা ইতিহাস রচনা করবে, সেই ইতিহাসের সাক্ষী হতে পারলাম না। এটা তো অনেক বড় একটা না পাওয়ার কষ্ট। এ কষ্ট আজীবন থেকে যাবে।”

হাঙ্গামা ২৪


সব খবর সবার আগে জানতে ভিজিট করুন https://bnbd24.com/
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url