Joy Crookes : আমেরিকা মাতাচ্ছে বাংলা‌দেশি মেয়ে

Joy Crookes - জয় ক্রুক‌স
Joy Crookes - জয় ক্রুক‌স


মেয়েটিকে দেখে হয়তো অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে, তিনি বাঙালি কি না? হ্যাঁ, তিনি বাঙালি, তবে জন্ম যুক্তরাজ্যে। বাংলা‌দেশি এই বংশোদ্ভূত আইরিশ জয় ক্রুকস পেশায় একজন সংগীতশিল্পী। এবার তিনি গান গেয়ে সাড়া ফে‌লে‌ছেন গোটা আমেরিকায়। তার প্রথম অ্যালবাম ‘স্কিন’র গান শুনেই মেতেছে আইরিশরা।

২২ বছর বয়সী এই সংগীতশিল্পী প্রথমত আলোচনায় আসেন তার অ্যালবা‌মের নাম দিয়ে। নামটির মাধ্যমে শিল্পী বাংলাদেশি তথা অশ্বেতাঙ্গ প‌রিচ‌য়ের আবেগমাখা সাহসী স্বাক্ষর রেখেছেন ব‌লে অভিহিত করা হ‌য়ে‌ছে নিউইয়র্ক টাইম‌সের এক প্রতিবেদনে।

Joy Crookes - জয় ক্রুক‌স
Joy Crookes - জয় ক্রুক‌স


সংগী‌তের সমা‌লোচকরা বল‌ছেন, ক্রুক‌সের গানের কথা, সু‌র ও গায়কীর ভিন্নতা তার স্বকীয়তার প‌রিচায়ক। তার গানগু‌লো অনেকটা ডায়েরির খোলা পাতার ম‌তো। যেখা‌নে ব্যক্তিগত কথোপকথ‌নে সুরা‌রোপ করা হ‌য়ে‌ছে ব‌লে শ্রোতার কা‌ছে ম‌নে হ‌তে পা‌রে।

এই অ্যালবা‌মের গা‌নগু‌লোর মাধ্যমে ক্রুকসের যৌন নির্যাতনের শিকার হওয়া থে‌কে শুরু ক‌রে ব্রিটে‌নের বর্তমান কনজার‌ভে‌টিভ সরকারের মতো বিষয়গুলো উঠে এসেছে। ‘স্কিন’ অ্যালবা‌মে ক্রুক‌সের বাংলা গান ‘ঠিক আছে’ অনূদিত হ‌য়েছে ‘ইটস ওকে’ শি‌রোনামে। গা‌নের কথায় লন্ড‌নের জীবন থে‌কে শুরু ক‌রে তার প‌রিবা‌রের অভিবাসী জীবনকে ঠাঁই দিয়েছেন এই শিল্পী।

Joy Crookes - জয় ক্রুক‌স
Joy Crookes - জয় ক্রুক‌স



জয় ক্রুক‌স গণমাধ্যম‌কে বলেছেন, ‘সংগীতের কা‌ছে নি‌জে‌কে সম‌র্পিত কর‌তে চে‌য়ে‌ছি। সে‌টি কর‌তে পে‌রে আমি আনন্দিত।’ একক অ্যালবা‌ম ‘স্কিন’-এর আগে গত চার বছ‌রে জয় ক্রুকসের বেশ ক‌য়েক‌টি গান মু‌ক্তি পায়। ২০২০ সা‌লে ব্রিট রাইজিং স্টারের শর্টলি‌স্টে জায়গা ক‌রে নেয়।

উল্লেখ্য, ১৯৯৮ সা‌লে সাউথ লন্ড‌নের ল্যামব্যাথে জন্ম জ‌য়ের। বাংলাদেশি বংশোদ্ভূত মা ঢাকার আদি বাসিন্দা ও বাবা আইরিশ।
Joy Crookes - জয় ক্রুক‌স
Joy Crookes - জয় ক্রুক‌স


হাঙ্গামা ২৪


সব খবর সবার আগে জানতে ভিজিট করুন https://bnbd24.com/
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url