Shilpi Biswas : শিল্পী বিশ্বাসের ‘সই’ হাজির! ভিডিও)

Shilpi Biswas - শিল্পী বিশ্বাস
Shilpi Biswas - শিল্পী বিশ্বাস

শিল্পী বিশ্বাসের ‘সই’ হাজির!

 
সিরাজগঞ্জের মেয়ে শিল্পী বিশ্বাস। ছোটবেলা থেকেই পারিবারিকভাবে সংগীত জীবনে পা রাখেন তিনি। ২০০৭ সালে প্রথম একক এলবাম ‘কাগজেন নৌকা’ প্রকাশের মাধ্যমে আলোচনায় আসেন এই গায়িকা। এই এলবামে পিন্টু ঘোষ ও আহেমেদ ইমতিয়াজ বুলবুলের লেখা গানেও কন্ঠ দিয়েছেন শিল্পী। এই একক এলবামের বাইরেও বেশ কিছু মিক্স এলবামে গান গেয়েছেন জনপ্রিয় এই সংগীতশিল্পী।

বর্তমান সময়ের আধুনিক বাংলা গানের শিল্পীদের মধ্যে অন্যতম পরিচিত মুখ শিল্পী বিশ্বাস। প্রতিনিয়ত নতুন নতুন গান শ্রোতাদের উপহার দিতে নিজের নামেই একটি ইউটিউব চ্যানেল খুলেছেন তিনি। এবার সেই চ্যানেলের জন্য নির্বাচন করলেন ‘সই’। এই সই মূলত তার গানের শিরোনাম। 

‘সই’ শিরোনামের এ গানটি তার নিজস্ব ইউটিউব চ্যানেল ‘শিল্পী বিশ্বাস মিউজিক’-এ ইতোমধ্যে উন্মুক্ত করেছেন। শিল্পী বিশ্বাসের নতুন এ গানের কথা লিখেছেন গিতিকার তপন বাগচী এবং সুর করেছেন বাংলাদেশ টেলিভিশনের নজরুলসংগীত শিল্পী ও শিক্ষক সুজিত মোস্তফা। এর সংগীতায়োজনে ছিলেন রোজেন রহমান।

‘সই’ গানটির প্রসঙ্গে শিল্পী বিশ্বাস বলেন, “আমার নিজের ইউটিউব চ্যানেলের জন্য গান খুঁজছিলাম। আমার গুরু সুজিত মোস্তফাকে জানাতেই তিনি গানটি আমাকে তুলে দেন। এই গানের গীতিকারও গুণী মানুষ। দুই সংগীতগুণীর সৃষ্টি আমার কণ্ঠে গ্রহণ করাটাই বড় সৌভাগ্যের বিষয়। গানটি শ্রোতার ভালো লাগলেই আমার শ্রম সার্থক হবে।”

এ প্রসঙ্গে সুজিত মোস্তফা বলেন, “আমি প্রধানত গান গাই আর শেখাই। তপন বাগচীর এই গানটি আমাকে পড়তে দিয়েছিলেন শিল্পী বিশ্বাস। কিন্তু পাঠ করতে গিয়ে দেখি ‘সই’ শব্দটি  অন্ত্যমিল হিসেবে ব্যবহৃত হয়েছে। প্রথম পাঠে বিষয়টি আমার কাছে একধরনের দুর্বলতা মনে হয়েছিল। পরে দেখি, এক ‘সই’ চারবার চার অর্থে ব্যবহৃত হয়েছে। শ্রুতিতে এক, অর্থে ভিন্নতা। এই অভিনব অন্ত্যমিলে এবং ছন্দের কারুকাজ আমাকে সঙ্গে সঙ্গে সুরের মধ্যে ডুবিয়ে নেয়।”




হাঙ্গামা/অর্ণব



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url