Pritom Ahmed : হলিউড মাতাচ্ছেন বাংলাদেশি গায়ক

Pritom Ahmed - প্রীতম আহমেদ
Pritom Ahmed - প্রীতম আহমেদ

হলিউড মাতাচ্ছেন বাংলাদেশি গায়ক


‘বালিকা তোমার প্রেমের পদ্ম দিওনা এমন জনকে/যে ফুলে ফুলে উরে মধু পান করে, অবশেষে ভাঙ্গে মনকে’ এমন কথার জনপ্রিয় গানটি শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া ভার। ‘বালিকা’ শিরোনামের এ গানটির সাথে ‘চলো পালাই’, ‘ভালোবাসার মিছিলে এসো’র মতো অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা প্রীতম আহমেদ। বাংলাদেশের একসময়ের জনপ্রিয় এই গায়ক একাধারে একজন গীতিকার, ‍সুরকার ও সমাজকর্মী। দুই যুগের দীর্ঘ ক্যারিয়ারে তিনি উপহার দিয়েছেন অসংখ্য জীবনমুখি গান।

এই শিল্পী ২০১৬ সাল থেকে নিয়মিত বসবাস শুরু করেছেন যুক্তরাজ্যে। সেখানে শুরুতে সংগীত কর্ম চালিয়ে গেলেও গত বছর তিনি নাম লিখিয়েছেন অভিনয়ে। ইতোমধ্যে হলিউডের প্রখ্যাত কয়েকটি প্রযোজনা সংস্থার সঙ্গে কাজ করছেন তিনি। তার অভিনীত সেসব সিনেমা ও ওয়েব সিরিজ রয়েছে মুক্তির অপেক্ষায়। প্রীতম জানিয়েছেন, তিনি ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম নেটফ্লিক্স, ওয়ার্নার ব্রাদার্স, অ্যামাজন, সনির মতো আন্তর্জাতিক ওটিটি প্ল্যাটফর্মের সিনেমা ও ওয়েব সিরিজে অভিনয় করেছেন।

হলিউডের সিনেমায় অভিনয়ের সুবাদে প্রীতম আহমেদ সম্প্রতি যুক্ত হলেন ব্রিটিশ রাজপরিবারের গল্পে! তালিকাভুক্ত হয়েছেন ব্রিটিশ অ্যাক্টর ও পারফর্মার হিসেবে। তিনি হাঙ্গামা২৪-কে জানান, আন্তর্জাতিক প্রযোজনা সংস্থা সনি পিকচার্স প্রযোজিত শিশুদের নিয়ে তৈরি একটি সিনেমায় তিনি বর্তমানে অভিনয় করছেন। যেটির বাজেট ৩৬ মিলিয়ন ডলার। এ সিনেমাটিতে তিনি অভিভাবকের চরিত্রে রুপদান করেছেন। তার সঙ্গে স্কৃন শেয়ার করেছেন অ্যাকাডেমি অ্যাওয়ার্ড উইনার এমা স্টোন, এমা থমসনের মতো তারকারা।

ব্রিটিশ রাজ পরিবারের গল্পে যুক্ত হওয়া নিয়ে প্রীতম বলেন, ‘‘ব্রিটিশ রাজপরিবারের গল্প নিয়ে বিখ্যাত সিরিজ ‘দ্য ক্রাউন’। এর একটি বিশেষ পর্বে বাংলাদেশ হাইকমিশনারের চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়েছি আমি। বিষয়টি উল্লেখযোগ্য তিনটি কারণে। প্রথমটি হলো ‘দ্য ক্রাউন’-এর মতো ঐতিহাসিক প্রেক্ষাপটের সিরিজ। দ্বিতীয়টি সনি পিকচার্সের মতো পৃথিবীর প্রথম শ্রেণির প্রযোজনা সংস্থার সঙ্গে বাংলাদেশি শিল্পী হিসেবে চুক্তিবদ্ধ হয়ে অভিনয় করা। তৃতীয়ত বাংলাদেশের পোশাক ও দেশের নামটি বিশ্বজুড়ে উপস্থাপন করার সুযোগ পাওয়া।’’

জানা গেছে বাংলাদেশের এই গায়েন ইতোমধ্যে কাজ করেছেন বিশ্ব খ্যাত অভিনেত্রী ক্লেইরি ফয়, এমা স্টোন, এলিজাবেথ ডেভিকি, জেমস বন্ড বা পাইরেটস অব দ্য ক্যারিবিয়ানের স্যার জোনাথন প্রাইস, হ্যারিপটার-এর ইমেলডা স্টাটান, ডমেনিক ওয়েস্ট প্রমুখের সঙ্গে। গত এক বছরে তিনি হলিউডের মোট ৫টি সিনেমা এবং ৮টা সিরিজে কাজ করেছেন। এগুলোর বেশিরভাগই মুক্তি পাবে ২০২২ সালের শেষদিক থেকে। এর মধ্যে কিছু সিনেমায় অডিও প্রোডাকশনের কাজও করেছেন প্রীতম আহমেদ।

বাংলাদেশে থাকতেই সংগীতের পাশাপাশি টুকটাক অভিনয়ও করেছিলেন এই শিল্পী। তবে যুক্তরাজ্যে স্থায়ী হওয়ার পর পুরোদস্তুর অভিনেতা বনে গেছেন তিনি। সেখানে অভিনয়ে মনযোগী হলেও গানকে একদমই ভোলেননি। বরং লন্ডনে বসেই সংগীতের উপরে আন্তর্জাতিক মানের উচ্চশিক্ষা নিচ্ছেন প্রীতম।

হাঙ্গামা/অর্নব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url