James : জেমসের গানে দিওয়ানা জিৎ-অঙ্কুশ

James - Jeet - Ankush
James - Jeet - Ankush

জেমসের গানে দিওয়ানা জিৎ-অঙ্কুশ


বাংলাদেশের জনপ্রিয় রক তারকা ফারুক মহফুজ আনাম জেমস। ভিন্ন রকম গায়কি এবং কন্ঠের জন্য তিনি সংগীতাঙ্গনে অনন্য হয়েছেন অনেক আগেই। দর্শকপ্রিয়তার জেরে দেশের গন্ডি পেরিয়ে প্রতিবেশি দেশগুলোতেও নিজের অবস্থান পোক্ত করেছেন এই শিল্পী। প্রথমবার হিন্দী সিনেমায় গান গেয়েই মাতিয়েছেন পুরো ভারত। এখনো সে গান মানুষের মুখে মুখে। অনেক তারকাই তার গানের ভক্ত। তেমনি এবার জেমসের গানের দিওয়ানা হয়েছেন ওপার বাংলার সুপারস্টার জিৎ ও অভিনেতা অঙ্কুশ।

নগরবাউল জেমসের একটি অবিস্মরণীয় গান ‘বাবা’। যার কথা লিখেছেন ও সুর দিয়েছেন আরেক কিংবদন্তি সংগীতজ্ঞ প্রিন্স মাহমুদ। বিশ বছর আগে প্রকাশিত এই গান বর্তমান সময়েও সমানতালে জনপ্রিয়। বাবা'কে নিয়ে গাওয়া জেমসের এই গান শ্রোতাদের হৃদয়ের গভীরতম স্থান দখল করে আছে। পিতা হারানো মানুষগুলো এই গানের মধ্যেই যেনো তাদের আবেগ খুজে পায়। 

জেমসের ‘বাবা’ শিরোনামের এই গানটি বাংলাদেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও জনপ্রিয়। তারই আরেকটা প্রমান মিললো টেলিভিশন আপাতবাস্তব অনুষ্ঠান ‘ডান্স বাংলা ডান্স’ এর মঞ্চে। সম্প্রতি এই অনুষ্ঠানের দুই প্রতিযোগী রাকেশ ও প্রীতম  ‘বাবা’ গানটির সঙ্গে নৃত্য পরিবেশন করেন। এই আবেগতারিত গানটির সঙ্গে তাদের হৃদয়ছোঁয়া পরিবেশনায় মুগ্ধ হয়ে যান উপস্থিত বিচারক, অতিথি, দর্শক সবাই। এদের অনেকেরই চোখ ভিজে জল গড়িয়ে পরে।

এই অনুষ্ঠানের বিচারক সাড়িতে ছিলেন টালিউড সুপারস্টার জিৎ, অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলি। এছাড়া অতিথি বিচারক হিসেবে উপস্থিত ছিলেন বলিউডের জনপ্রিয় অভিনেতা গোবিন্দ। এই গানের পরিবেশনা শেষে তারা প্রত্যেকেই মুগ্ধতা প্রকাশ করেন। ‘বাবা’ গানের প্রসঙ্গে জিৎ বলেন, ‘‘এত দিনে যেনো তোমার ইচ্ছে পূরণ হলো, তুমি যেনো তোমার বাবাকে কাছে পেয়েছ, গানটা ঠিক তেমন। গানটা এত সুন্দর যে সুন্দর একটা জাদুকরী মুহূর্তের অবতারণা হয়েছে।’’

এ অনুষ্ঠানের সঞ্চালনা করেন অঙ্কুশ হাজরা। তিনি বলেন, ‘‘এই গানের কথা ও সুর যিনি করেছেন, প্রিন্স মাহমুদ ভাই, জেমস ভাইয়ের গাওয়া। এত সুন্দর একটা গান কম্পোজ করা ও গাওয়ার জন্য আমরা কৃতজ্ঞ আপনাদের কাছে।’’ এই পরিবেশনা চলাকালিন সময়ে এই অভিনেতাকে কাঁদতেও দেখা গেছে।

আরও অবাক করা ব্যপার হলো, প্রতিযোগী প্রীতমের বাবা কখনই চাননা তার ছেলে নাচুক। কিন্তু জেমসের এই গানের সাথে ছেলের এমন পরিবেশনা দেখে অশ্রুসিক্ত নয়নে তিনিও ছেলের নাচ করাকে গ্রহণ করে নেন। এদিকে কলকাতার তারকাদের মুগ্ধতা দেখে আনন্দিত এই গানের শ্রোষ্টা প্রিন্স মাহমুদ নিজেও। তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি ফেসবুক পোস্টে লিখেছেন, ‘‘ভালো লাগছে। সেখানে বহু মানুষ শুভেচ্ছা, ভালোবাসা ও শ্রদ্ধা জানিয়েছেন সুরকারকে। এটা আমার জীবনের অন্যতম পাওয়া।’’

হাঙ্গামা/প্রিয়াঙ্কা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url