Parveen Sultana Diti : অবশেষে সেন্সর পেলো দিতির শেষ ছবি

Parveen Sultana Diti - পারভীন সুলতানা দিতি
Parveen Sultana Diti - পারভীন সুলতানা দিতি

দিতির মৃত্যুর ৫ বছর পর সেন্সর পেল সিনেমা


ঢাকাই সিনেমার এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী ছিলেন পারভীন সুলতানা দিতি। উদয়ন চৌধুরী পরিচালিত ‘ডাক দিয়ে যাই’ সিনেমার মাধ্যমে অভিনয় জগতে আত্মপ্রকাশ করেন তিনি। এরপর ৩১ বছরের অভিনয় জীবনে দুই শতাধিক সিনেমায় অভিনয় করেছেন তিনি। নারায়ণগঞ্জের সোনারগায়ে জন্ম নেয়া এই অভিনেত্রী অর্জনে করেছেন জাতীয় পুরষ্কারও। ২০১৬ সালের ২০ মার্চ মস্তিষ্কে ক্যান্সার আক্রান্ত হয়ে মারা যান শক্তিমান এই অভিনেত্রী।

এর মধ্যেই কেটে গেলো তার মৃত্যুর পাঁচ বছর। এতোদিন পর অবশেষে সেন্সর ছাড়পত্র পেলো দিতির অভিনিত সিনেমা ‘এ দেশ তোমার আমার’। দেশপ্রেম নির্ভর এই সিনেমাটি পরিচালনা করেছেন এফ আই মানিক। গত ১৬ সেপ্টেম্বর সিনেমাটিকে ছাড়পত্র দিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড। এ বিষয়টি নিশ্চিত করেছেন এ সিনেমায় অভিনয় করা অভিনেতা জায়েদ খান। 

হাঙ্গামা২৪-কে জায়েদ খান বলেন, “এ সিনেমাটির কাজ অনেক আগেই শেষ হয়েছিল। এরপর সেন্সর বোর্ডে জমা দেওয়া হলে তারা কিছু দৃশ্যে কারেকশন করতে বলে। এরপর পুনরায় এডিট করে আবার জমা দেহা হয়। অবশেষে সিনেমাটি আজ ছাড়পত্র পেয়েছে। এ সিনেমার শুটিং শুরু হয়েছিলো প্রায় ১০ বছর আগে। এত বছর পর সিনেমাটি মুক্তি পাবে ভেবেই ভালো লাগছে।”

তিনি আরোও বলেন, “এ সিনেমাটি আমাদের দেশের কিংবদন্তি অভিনেত্রী দিতির সর্বশেষ সিনেমা। এতে কাজ করতে গিয়ে তার সঙ্গে আমাদের প্রত্যেকেরই অনেক স্মৃতির জন্ম হয়েছিল। সেই সময়টার কথা খুব মনে পড়ছে। তিনি মারা যাওয়ার পরও আমরা সিনেমাটির শুটিং করেছি। আশা করি সিনেমাটি দর্শকের ভালো লাগবে।”

সিনেমা সংশ্লিষ্টমাধ্যমে জানা যায়, শুরুতে সিনেমাটি শুট করা হয় ৩৫ মিলিমিটারে। পরবর্তীতে ডিজিটাল ভার্সনে ট্রান্সফার করা হয়েছে। 

সিনেমাটির পরিচালক এফ আই মানিক বলেন, “দিতি ছিলেন অনেক গুণী ও জনপ্রিয় অভিনেত্রী। যিনি শুধু নিজের কাজ দিয়ে দর্শকহৃদয়ে বেঁচে থাকবেন হাজার বছর। আধুনিক মননের মানুষ ছিলেন। আমাদের ছবিটি দেখলে সবার আবারও মনে পড়বে কতটা শক্তিশালী ছিল তাঁর অভিনয়।

তিনি আরো জানান, সিনেমাটি শুরুতে ৩৫ মিলিমিটারে শুটিং করা হয়। পরে ডিজিটালে ট্রান্সফার করা হয়েছে। এতে দিতি ছাড়াও আরো অভিনয় করেছেন জায়েদ খান, চিত্রনায়িকা রোমানা ও ডিপজল’সহ আরো অনেকেই।

হাঙ্গামা/সানজানা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url