Jhankar Khandakar : অকালে চলে গেলেন গায়ক ঝংকার

অকালে চলে গেলেন গায়ক ঝংকার
অকালে চলে গেলেন গায়ক ঝংকার

অকালে চলে গেলেন গায়ক ঝংকার


বাংলাদেশের তরুণ কন্ঠশিল্পী ঝংকার খন্দকার। তিনি একাধারে গায়ক, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক। এই বহুমাত্রিক প্রতিভাধর শিল্পী আর নেই। হঠাৎ করে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে অকালে চলে গেলেন না ফেরার দেশে। গত ১৯ সেপ্টেম্বর দিবাগত রাত ১টার দিকে রাজধানীর টঙ্গীর নিজ বাসায় ফেরার পথে মারা যান তিনি। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল আনুমানিক ৪০ বছর।

বহুমাত্রিক প্রতিভাধর কন্ঠশিল্পী ঝংকার খন্দকারের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন সুরকার ও সংগীত পরিচালক তরিক আল ইসলাম। গণমাধ্যমে তিনি জানিয়েছেন, গত রাতে (১৯ সেপ্টেম্বর) কাজ শেষে বাসায় ফিরেছিলেন ঝংকার। হঠাৎ করেই শারিরিক অসুস্থতা অনুভব করছিলেন তিনি। অবস্থা বেগতিক দেখে পাশের একটি হাসপাতালে নেওয়া হলে সেখানের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ডাক্তার জানিয়েছেন, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ঝংকারের মৃত্যু হয়েছে।

এদিকে ঝংকার খন্দকারের মরদেহ তার গ্রামের বাড়ি কুষ্টিয়ায় জগন্নাথপুরে নিয়ে যাওয়া হয়েছে। জানা গেছে, এদিন বাদ আসর কুষ্টিয়ার জগন্নাথপুর জামে মসজিদ প্রাঙ্গণে তার জানাজা অনুষ্ঠিত হবে। এরপর জগন্নাথপুর কবরস্থানে দাফন সম্পন্ন হবে বলে জানা গেছে। ব্যক্তিগত জীবনে একমাত্র কন্যা সন্তানের জনক ছিলেন তিনি। তার অকাল মৃত্যুতে নিজ গ্রাম এবং সংগীতাঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।

উল্লেখ্য, ঝংকার খন্দকার বাল্যকাল থেকেই গানের প্রতি ঝোক অনুভব করতেন। তিনি যখন নবম শ্রেণীতে পড়তেন তখনই বাড়ি থেকে পালিয়ে ঢাকায় আসেন গায়ক হওয়ার স্বপ্ন নিয়ে। এরপর ধীরে ধীরে তিনি হয়ে ওঠেন জনপ্রিয় সুরকার। পাশাপাশি সংগীত পরিচালনায়ও মনোনিবেশ করেন। এসবের মাঝে নিজেও গান গাইতেন। তার সুর-সংগীতায়োজনে গান করেছেন অনেক কিংবদন্তী শিল্পী। সে তালিকায় রয়েছেন রুনা লায়লা, সাবিনা ইয়াসমীন, এন্ড্রু কিশোর, কনকচাঁপা, কনা, প্রতীক হাসান, ঝিলিক’সহ আরো অনেক শিল্পী। 

হাঙ্গামা/অর্নব
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url