Mithila : মিথিলার বিরুদ্ধে এবার পরিচালক

মিথিলার বিরুদ্ধে এবার পরিচালক
মিথিলার বিরুদ্ধে এবার পরিচালক

মিথিলার বিরুদ্ধে এবার পরিচালক


বাংলাদেশের জনপ্রিয় গায়িকা ও অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলা। তার প্রসঙ্গ মানেই অন্যরকম এক হুলস্থুল ব্যাপার। অসংখ্য টিভি নাটক ও বিজ্ঞাপনে অভিনয় করা এই অভিনেত্রী ‘অমানুষ’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় যাত্রা করেন। আলোচিত এই সিনেমাটি নির্মাণ করেছেন জনপ্রিয় পরিচালক অনন্য মামুন। তবে এবার এই পরিচালকের অভিযোগের তীর তারই সিনেমার নায়িকা মিথিলার দিকে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া একটি পোস্টে তিনি ইঙ্গিত দিয়েছেন, সাংবাদিক সম্মেলন ডেকে অভিনেত্রী মিথিলার বিরুদ্ধে পুরো অভিযোগ তুলে ধরবেন এই নির্মাতা। অনন্য মামুন তার ফেসবুক পোস্টে লিখেছেন, “কোনো ভাবেই মাথা ঠাণ্ডা রাখতে পারলাম না। অনেক হয়েছে... এবার সময় এসেছে সত্যিটা বলার। কোনো দিন কাউকে নিয়ে বলিনি... এবার বলব।”

নির্মাতার করা এমন পোস্টের পর অনেক শিল্পী-কুশলীরাও প্রতিবাদ জানাচ্ছেন। তারা সবাই কথা বলতে চান মিথিলার বিরুদ্ধে। তবে এই প্রতিবাদে সামিল হওয়া প্রায় সব শিল্পীই সদ্য শুটিং সমাপ্ত হওয়া ‘অমানুষ’ সিনেমার সাথে যুক্ত। সেই অর্থে এই সিনেমার সংশ্লিষ্ট কলা-কুশলীরাই মিথিলার বিরুদ্ধে মুখ খুলতে চাচ্ছেন। আর অনন্য মামুনের অনুসারীরাই ‘হোক প্রতিবাদ’ হ্যাশট্যাগ দিয়ে কথাগুলো পোস্ট করছেন সামাজিক মাধ্যমে। যা রীতিমতো নেটদুনিয়ায় ভাইরাল।
 
হাঙ্গামা২৪-এর পক্ষ থেকে বিষয়টি জানতে অনন্য মামুনকে ফোন করা হয়। তখন তিনি বলেন, “এসব কথা ফোনে বলে শেষ করা সম্ভব নয়। তিনি (মিথিলা) অনেক অন্যায় করেছেন আমাদের সঙ্গে। আমি সিদ্ধান্ত নিয়েছি ২০ সেপ্টেম্বর একটি সংবাদ সম্মেলন করে পুরো ঘটনা তুলে ধরব।”

‘অমানুষ’ সিনেমায় মিথিলার বিপরীতে দেখা যাবে চিত্রনায়ক নিরবকে। পর্দার বাইরে তারা দুজন খুব ভালো বন্ধুও। কিন্তু মিথিলাকে ছেড়ে কথা বলেননি নিরব। তিনি সামাজিক মাধ্যমে লিখেছেন, “অথচ কথাচাপা অনেকদিনের অভ্যাস। যেহেতু পরিচালক মামুন ভাই বলবে, আমি উপস্থিত থেকেও কেন এড়িয়ে যাব? আমিও এবার বলব।”

এই সিনেমারই আরেক অভিনেতা আর এ রাহুল। তিনিও প্রতিবাদে সামিল হয়েছেন। এই অভিনেতা ফেসবুকে লিখেছেন, “এতোদিন সবাই চুপ ছিলাম! মানুষের মতো হলেও কিন্তু সবাই মানুষ হয় না। আমাদের ডিরেক্টর মামুন ভাই যেহেতু মুখ খুলেছে, তাই আমিও কিছু বলব... জাস্ট ওয়েট!”

এদিকে, মিথিলা বর্তমানে রয়েছেন কলকাতায়। ঢাকার ‘অমানুষ’ দিয়ে সিনেমায় অভিষেক হলেও সেখানেও তিনি ব্যস্ত রয়েছেন একটি সিনেমার কাজে। এ সময়ে এমন অভিযোগ ওঠায় প্রশ্ন উঠেছে, কি এমন করলেন মিথিলা? তিনি কি এ সিনেমা টিমের সাথে পেশাদার সূলভ আচরন করেননি? নাকি সিনেমার প্রচারণার কোনো নতুন কৌশল!

এসব প্রশ্নের উত্তর খুঁজতে যোগাযোগ করা হয় মিথিলার সাথেও। হাঙ্গামা২৪-কে তিনি বলেন, “বলুক আর না বলুক, সত্য চাপা থাকে না। বের হয়ে আসবেই। সবাই শিল্পীদের পাশে থাকুন, ভালো সিনেমার সঙ্গে থাকুন। আপাতত আমার এটুকুই অনুরোধ।” এর বেশি কিছু বললেন না এ অভিনেত্রীও। তাই বিস্তারিত জানতে অপেক্ষা ছাড়া আর কোনো উপায় নেই। 

উল্লেখ্য, সম্প্রতি ‘মায়া’ শিরোনামের একটি সিনেমার কাজ শেষ করেছেন মিথিলা। এছাড়া চুক্তিবদ্ধ হয়েছেন আরো দুটি সিনেমায়। জানা গেছে, মিথিলার দ্বিতীয় সিনেমা নির্মাণ করবেন রিঙ্গো বন্দ্যোপাধ্যায়। যার নাম ‘অ্যা রিভার ইন হ্যাভেন’। এতে তার বিপরীতে দেখা যাবে অভিনেতা ববি চক্রবর্তীকে। এছাড়াও ‘নীতিশাস্ত্র’ নামে একটি অ্যান্থলজি সিনেমায় দেখা যাবে মিথিলাকে। যেখানে একজন চিকিৎসকের চরিত্রে অভিনয় করবেন তিনি। ছোট চারটি গল্পের সমষ্টির এ সিনেমাটি নির্মাণ করবেন কলকাতার তরুণ পরিচালক অরুণাভ খাসনবিশ।

হাঙ্গামা/সানজানা
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url