Alia Bhatt : মেয়েরা দান সামগ্রী নয়

মেয়েরা দানসামগ্রী নয়: আলিয়া ভাট
মেয়েরা দানসামগ্রী নয়: আলিয়া ভাট

মেয়েরা দানসামগ্রী নয়: আলিয়া ভাট

 
বলিউডের বর্তমান সময়ের জনপ্রিয় অভিনেত্রী আলিয়া ভাট। এই অভিনেত্রী অভিনয়ের পাশাপাশি সামাজিক কর্মকান্ডেও সক্রিয়। এবার তিনি সমাজের চিরায়ত প্রথাগত শব্দের বিরুদ্ধে প্রতিবাদ জানালেন। তিনি বললেন, মেয়েরা কোনো দান সামগ্রী নয়। তারা কোনও রকম পণ্যসামগ্রীও নয়। বিবাহের মণ্ডপে কোনোভাবেই তাকে দান করা শিরোধার্য নয়। 

কন্যাদান প্রসঙ্গ নিয়ে বেশ অনেকদিন ধরেই সামাজিক মাধ্যম উত্তাল। অনেক তারকাই বিভিন্ন সময়ে এটি নিয়ে মুখ খুলেছেন। হলিইডের এঞ্জেলিনা জোলি থেকে শুরু করে বলিউডের প্রিয়াঙ্কা চোপড়া, কঙ্গনা রানাউত টালিউডের স্বস্তিকা, পাওলি ধাম, রাইমা সেন, শ্রীরেখা মিত্র এমনকি বাংলাদেশের জয়া আহসানসহ অনেক তারকা অভিনেত্রীই এ বৈষম্যমূলক প্রথার বিরুদ্ধে আওয়াজ তুলে আসছেন। তাদের সেই ভাবনাকে এবার সহমত জানিয়ে গলায় গলা মেলালেন আলিয়া ভাট।

মোহে ফ্যাশনের জন্য নির্মিত একটি বিজ্ঞাপন চিত্রের মাধ্যমেই এই সামাজিক প্রথার প্রতিবাদ জানিয়েছেন তিনি। সেখানে দেখা গেছে, বিয়ের মণ্ডপে নববধুর সাজে বসে আছেন আলিয়া ভাট। তার মনে অনেক প্রশ্ন ঘুরছে। সেখানে তিনি প্রশ্ন রাখছেন, মেয়েরা পরের সম্পত্তি কেন? তাদের নিজের বলে কি কিছুই হয় না? ছোট থেকে একটি মেয়ে যখন বড় হয় কেন বারবার তাকে এটিই মনে করানো হয় যে, সেই ছোট্ট সুখের বাড়িটা সারাজীবনের জন্য তার নয়? কেন বাবা মা এবং পরিবারের সকলে এই কথা বলে না নিজের মেয়ে কখনই পর নয়। মেয়েরা কি দান করার বস্তু? তাহলে সম্পর্কে বাঁধা যখন দুজনেই পড়বে শুধু কন্যাদান কেন?

এই বিজ্ঞাপনের সবচেয়ে বেশি লক্ষ্যনীয়, ছোট্ট একটি উদ্যোগ! ভিডিওতে দেখা যায় এক দারুণ সূচনা করলেন ছেলের মা। তিনি নিজ হাতে ছেলের হাত এগিয়ে দিলেন মেয়ের হাতে। কিছুটা অবাক হওয়ার সঙ্গে সঙ্গেই বেশ প্রাণবন্ত একটি হাসি দিলেন আলিয়া। এ বিষয়ে আলিয়া বলেন, ‘‘এটি কন্যাদান নয়! কন্যামান হওয়া উচিত! এমন ভাবনা প্রতিটা মেয়ের মনেই জড়িয়ে আছে। নতুন জীবনে পদার্পণের আগে হাজার স্বপ্ন চোখে নিয়েই প্রহর কাটে মেয়েদের। আর এমন সুন্দর যদি শুরু হয় তবে এর থেকে আনন্দদায়ক কিছুই হয় না।’’

এদিকে, টালিগঞ্জের সিনেমা ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ এই প্রসঙ্গে অনেক প্রশ্নই তুলে ধরেছে। কন্যাদান আদৌ কি যুক্তিযুক্ত? একজন রক্ত মাংসের মানুষকে কোনভাবে কোনও রীতিনীতি মেনে পণ্যের ন্যায় দান করা যায়? এমন প্রশ্নে জর্জরিত করা হয়েছে পুরুষতান্ত্রিক সমাজকে। এ সিনেমায় বলা হয়েছে, মেয়েরা দানের সামগ্রী নয়। তাদের সর্বত্রই ভালোবাসা দিয়ে অর্জন করতে হয়। আলিয়ার এই বিজ্ঞাপনটি ফের সমাজের নানান আশ্চর্য নিয়মের দিকে আঙুল তুলেছে। 

হাঙ্গামা/অভিজিৎ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url