কে এই ‘ক্যাডবেরি-গার্ল’?

কাব্য রামাচন্দ্রন
কাব্য রামাচন্দ্রন

২৭ বছর পরে দিন বদলের বার্তা শোনানো ক্যাডবেরি বিজ্ঞাপনের কেন্দ্রবিন্দুতে সেই ‘ক্যাডবেরি-কন্যা’। ভারতীয় নতুন বিজ্ঞাপনে যে সুন্দরীর ‘বাপি বাড়ি যা’ স্টান্সে মজেছে ৯ থেকে ৯০ বছর বয়সীরা, তার আসল পরিচয় জানা আছে?


নব্বই দশকে বেড়ে ওঠা মনে ফের ঝড় তুলেছেন তিনি। তিন দশকের পুরনো ক্লাসিক বিজ্ঞাপনের মনমুগ্ধতার ব্যাটন নিজের হাতে তুলে নতুন কাব্য লিখলেন তিনি। লিঙ্গবৈষম্য ঘুচিয়ে অবহেলিত অর্ধেক আকাশের প্রতিনিধিত্বের দায়িত্ব যার কাঁধে, সেই নতুন ‘ক্যাডবেরি-কন্যা’ হলেন কাব্য রামাচন্দ্রন। ২৭ বছরের পুরনো নস্ট্যালজিয়াকে ফিরিয়ে আনার কারিগর তিনি। 


নতুন বিজ্ঞাপন প্রকাশ্যে আসার পর থেকেই ভাইরাল কাব্য রামাচন্দ্রন। কাব্যর যাদুতে মজে থাকা নেটিজেনরা খুঁজে চলছেন তার ঠিকুজি-কুষ্ঠি।


চেন্নাইয়ের শিক্ষাবিদ, সাঁতারু এবং নেশায় অভিনেত্রী কাব্য রামাচন্দ্রন। জন্মেছেন ১৯৯৪ সালে, অর্থাৎ যে বছর রিলিজ করেছিল ক্যাডবেরির এই ক্লাসিক অ্যাড। 


উল্লেখ্য, ১৯৬০-এর এক সত্যি ঘটনা থেকে অনুপ্রেরণা নিয়ে তৈরি হয়েছিল ক্যাডবেরি গার্লের বিজ্ঞাপন। নিরাপত্তাবেষ্টনী ভেঙে মাঠে ঢুকে আব্বাসের গালে চুমু খেয়েছিলেন এক নারী অনুরাগী। সেই আবেগকেই পর্দায় তুলে ধরা হয়েছিল। বিজ্ঞাপনটি মুক্তি পাওয়ার পর থেকেই মানুষ কাব্য রামাচন্দ্রনকে চিনত ‘ক্যাডবেরি-কন্যা’ হিসেবে। 


সেই বিজ্ঞাপনের রিমেকের পরই নেটপাড়ার ক্রাশ নতুন ‘ক্যাডবেরি-কন্যা’ কাব্য। অথচ আশ্চর্যের কথা অভিনেত্রী নিজে জানিয়েছেন, তিনি বিজ্ঞাপনটিতে কাস্ট হওয়ার আগে পর্যন্ত পুরনো আইকনিক বিজ্ঞাপনটির কথা জানতেনও না, দেখেনওনি।


বিজ্ঞাপনের কাজ শুরু হওয়ার ঠিক আগে কাস্টিং ডিরেক্টর রেফারেন্সের জন্য বিজ্ঞাপনটি তাঁকে পাঠান। সেই প্রথমবার আইকনিক অ্যাডে মজেন অভিনেত্রী। প্রথমবার দেখার পরই অনুভব করেন সেই বিজ্ঞাপনের যাদু। ওই একই ম্যাজিক আবারও তৈরি করার চাপ সেই প্রথম অনুভব করেন বলে জানিয়েছেন অভিনেত্রী। কিন্তু, শুটিং শুরুর পরই ধীরে ধীরে ফিরে পান আত্মবিশ্বাস। 


হাঙ্গামা বাংলা

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url