Bob Dylan : কিশোরীকে যৌন হেনস্তা করেছেন বব ডিলান!

কিশোরীকে যৌন হেনস্তা করেছেন বব ডিলান!
কিশোরীকে যৌন হেনস্তা করেছেন বব ডিলান!

কিশোরীকে যৌন হেনস্তা করেছেন বব ডিলান!


১৯৪১ সালের ২৪ মে আমেরিকায় জন্মগ্রহন করেন রবার্ট অ্যালেন জিমারম্যান। সাহিত্যে অসামান্য কৃতিত্ব তাকে পরিচয় করিয়ে দেয় বব ডিলান নামে। আন্তর্জাতিক অঙ্গনেও পেয়েছেন আকাশচুম্বি জনপ্রিয়তা। এ ধারাবাহিকতায় ২০১৬ সালে সাহিত্যে নোবেল পান এই  মার্কিন সংগীতশিল্পী ও গীতিকার।

জীবন্ত কিংবদন্তি এই সংগীতশিল্পীর বিরুদ্ধে এবার যৌন নিপীড়নের অভিযোগ উঠেছে। ৬৮ বছরের এক বৃদ্ধা নারী নিউইয়র্কের আদালতে এ অভিযোগ করেছেন বব ডিলানের বিরুদ্ধে। 

তার অভিযোগ পত্রের মাধ্যমে জানা যায়, ১৯৬৫ সালে অর্থাৎ আজ থেকে ৫৬ বছর আগে অই নারীর বয়স ছিলো ১২ বছর। সে সময় বব ডিলানের সঙ্গে পরিচয় হয় তার। পরিচয়ের মাত্র দু দিনের মাথায় অই নারীর বাড়িতে একা পেয়ে জোরপূর্বক শরীরের স্পর্শকাতর অঙ্গে হাত দিতে থাকেন এই কিংবদন্তি শিল্পী। আরো বেশ অনেকভাবে তাকে নিপীড়ন করেন তিনি। এপ্রিল থেকে মে মাস পর্যন্ত একটানা ছয় সপ্তাহ ধরে ঐ নারীর উপর নিপীড়ন চালান ডিলান। অই ছয় সপ্তাহ অভিযোগকারী নারীর অভিবাবকরা কাজের প্রয়োজনে তাদের গ্রামের বাইরে ছিলেন।

বব ডিলান
বব ডিলান

নির্যাতিত নারী দাবি করেছেন যে, বিখ্যাত চেলসিয়া হোটেলের একটি বিলাসবহুল অ্যাপার্টমেন্টেও তাকে জোড়পূর্বক নির্যাতন করেন বব। তবে এই ৫৬ বছর কেনো চুপ ছিলেন? এতদিন কেন বিষয়টি নিয়ে মুখ খোলেননি? এমন প্রশ্নের কোনো উত্তর পাওয়া যায়নি। তাই ডিলান ভক্তরা সামাজিক মাধ্যমে ঐ নারীর অভিযোগকে মিথ্যা হিসেবেই ধরে নিয়ে বিভিন্ন প্রতিক্রিয়া জানিয়েছেন।

এদিকে বব ডিলানের পক্ষে তার মুখপাত্র এক বিবৃতিতে বলেন, ৫৬ বছর আগে যদি এমন কিছু ঘটতো, তাহলে এতোগুলো বছর কেনো চুপ ছিলো? এতে স্পষ্ট প্রমানিত হয় অই মহিলার অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। এমন বানোয়াট দাবি বব ডিলানের সম্মানহানির জন্যই করা হয়েছে। আমরা আইনিভাবেই এর উপযুক্ত জবাব দেবো।

উল্লেখ্য, মার্কিন রক ও ফোক লিজেন্ড বব ডিলানের বর্তমান বয়স ৮০ বছর। তাকে সর্বকালের সেরা কণ্ঠশিল্পী ও গীতিকার বলে বিবেচনা করা হয়। তার জনপ্রিয়তা এতোটাই যে এ পর্যন্ত সারাবিশ্বে তার অ্যালবাম বিক্রি হয়েছে মোট ১২৫ মিলিয়ন। যার ধারে কাছে আর কেউ নেই। তার গাওয়া ‘লাইক আ রোলিং স্টোন’, ‘ব্লোয়িং ইন দ্য উইন্ড’ এখনও মানুষের মুখে মুখে শোনা যায়। সবসময়ই যুদ্ধবিরোধী মনোভাব পোষন করেন বব ডিলান।
 
হাঙ্গামা ২৪
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url